Wednesday, October 7, 2015

দুটো বাজে গল্প - আড্ডা থেকে কুড়িয়ে পাওয়া - অসীমদার (DAFODWAM) জবানিতে ...

গল্প - ১
====
দক্ষিন ২৪ পরগনার এক প্রত্যন্ত গ্রামে থাকে আমিনুল হাসান। পেট চলেনা অতএব কলকাতা। কাজ জুটল মৌলালিতে এক ইলেকট্রিক মিস্তিরির টেনিয়া মানে সাগরেদ হিসাবে।
১ বছর পর আমিনুল অসুস্থ খবর পেয়ে ফোন করছি। ফোন ধরল আমিনুলের মেয়ে। বললাম "আমিনুল কোথায়? ফোন দে ওকে" ৭ বছরের মেয়ে জবাব দিল "বাবা? বাবা তো কলকাতায় অমর, দেশে আমিনুল"। আ আামিনুল পরে আমিনুল বলেছিল "কাজের জন্য কোথায় কোথায় যেতে হয়, হয়তো ঠাকুরঘরের মধ্যেও ঢুকতে হয়। পেটের দায় দাদা, আর তাছাড়া সত্যিই তো একটা মোছলমানকে বাড়ি ঢুকতে দিতে তো অসুবিধা হতেই পারে"। ামিনুল অমিনুলের কাছে কিন্তু এটা কোনো অস্বাভাবিক ঘটনা না। আমাকেও ও হিন্দুই মনে করে আর আমার জন্য ও জান না হলেও অনেক কিছু দিতে পারে যেমন ১০ টাকা চাঁদা।
গল্প - ২
====
মাদ্রাজ মেলে আসছি। কামরাতে যথারিতী ভিড়। চেকার উঠলেন। বিশাল একটা ব্যাগ নিয়ে নাকাল এক মক্কেলকে পাকড়াও করলেন - "টিকিট"? লোকটি টিকিট বের করে দিল। চেকার জিঞ্জাসা করলেন "নাম কি"। উত্তর এল উত্তর এল "RAC 17"। আরে নাম কি? আবার উত্তর এল "RAC 17"। আচ্ছা মুশকিল তো। চেকার বললেন। আমি একটু উদ্যোগী হয়ে হিন্দিতে জিঞ্জাসা করলাম "কাঁহা জানা হ্যায়? নাম কেয়া হ্যায়?" উত্তর এল "কলকাতা যাব বাবু আর ..." আর কি? ধমক লাগালাম আমি, "নাম কি তোমার"?
ঘাড় চুলকে মাথা নিচু করে কোনোরকমে সে বললো "না মানে আমার নামতো আনোয়ার ... "

No comments:

Post a Comment